BIP News

02 Jan 2023

স্থপতি মোবাশ্বের হোসেন এর মহাপ্রয়াণে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এর শোক

বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (বাস্থই) এর সদ্য সাবেক সভাপতি, বীর মুক্তিযোদ্ধা ও দেশের প্রতিথযশা স্থপতি মোবাশ্বের হোসেনের মহাপ্রয়াণে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) গভীর শোকাহত।
 

বিআইপি’র সভাপতি পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমন এবং সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান আজ সোমবার (০২ জানুয়ারী) এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবার, নিকটাত্মীয়, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সহমর্মিতা ও সমবেদনা জ্ঞাপন করেন।

শোকবার্তায় বিআইপি’র সভাপতি এবং সাধারণ সম্পাদক বলেন, ‘দেশের স্থাপত্য শিল্পে স্থপতি মোবাশ্বের হোসেন এর অবদান অসামান্য এবং অনস্বীকার্য। তিনি বাঙালী জাতির গর্বিত সন্তান। তিনি তাঁর মেধা ও মনন দিয়ে স্থাপত্য শিল্প সমৃদ্ধ করেছেন। একইসাথে জীবদ্দশায় ভোক্তা অধিকার সংরক্ষণ, নাগরিক অধিকার আদায়, পরিবেশ আন্দোলন এবং সারাদেশের ভৌত পরিকল্পনা প্রণয়নসহ পরিকল্পিত উন্নয়ন নিশ্চিকরণে বিভিন্ন প্লাটফর্মে সোচ্চার ছিলেন এই বীর মুক্তিযোদ্ধা।’

এছাড়াও শোকবার্তায় বলা হয়, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক পরিচালক ও ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের সাবেক সভাপতি হিসেবে বাংলাদেশের ক্রীড়া ক্ষেত্রেও তিনি অসামান্য অবদান রেখেছেন। তিনি ছিলেন অনিয়মের বিরুদ্ধে বলিষ্ঠ কন্ঠস্বর। নগরীর মাঠ, পার্ক, ও খাল অবৈধ দখল থেকে উদ্ধার করতে তিনি সবসময় সাধারণ মানুষের পাশে ছিলেন। আমরা একজন প্রতিভাদীপ্ত স্থপতি এবং অসাধারণ দেশপ্রেমিক হারালাম।

উল্লেখ্য, রবিবার (১ জানুয়ারি) দিবাগত রাত দেড়টার দিকে রাজধানীর শ্যামলীস্থ বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থপতি মোবাশ্বের হোসেন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।