BIP News

22 Nov 2021

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এবং পরিকল্পনা বিভাগের সামাজিকবিজ্ঞান গবেষণা পরিষদ এর মধ্যে প্রাতিষ্ঠানিক গবেষণা চুক্তি স্বাক্ষর সম্পন্ন


 
বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স প্রস্তাবিত “Integration of Public Health and Urban Planning to Attain Equity and Sustainability at Urban Areas in Bangladesh” শীর্ষক গবেষণা প্রস্তাবনাটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর পরিকল্পনা মন্ত্রণালয়ের, পরিকল্পনা বিভাগের অধীন সামাজিকবিজ্ঞান গবেষণা পরিষদ এ প্রাতিষ্ঠানিক গবেষণা ক্যাটাগরীতে মনোনয়ন পেয়েছে। গত বছর অক্টোবরে এ গবেষণা প্রস্তাবনাটি দাখিল করা হয় এবং এ বছর মুল্যায়ন শেষে গবেষণা প্রস্তাবনাটি গৃহীত হয়।

 

এ উপলক্ষ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এবং সামাজিকবিজ্ঞান গবেষণা পরিষদ এর মধ্যে বিগত ১৩ নভেম্বর ২০২১ তারিখে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিনামায় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর পক্ষে স্বাক্ষর করেন বি.আই.পি.-র সম্মানিত সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ এবং জামানতনামায় ইনস্টিটিউট এর পক্ষে স্বাক্ষর করেন কোষাধ্যক্ষ পরিকল্পনাবিদ তৌফিকুল আলম। দুই বছর মেয়াদী এ গবেষণার বাবদ বিআইপির অনুকূলে দশ লক্ষ টাকা গবেষণা অনুদান প্রদান করা হবে। 

বিআইপির সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান এর সহযোগিতায় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর পক্ষ থেকে এ গবেষণা প্রস্তাবণা প্রস্তুত ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন প্রতিষ্ঠানের যুগ্ম সম্পাদক পরিকল্পনাবিদ মোহাম্মদ রাসেল কবির। বিআইপির গবেষণা সহকারি হিসাবে হোসনে আরা আলো ও আতাহার আলী লিপু এ গবেষণা প্রস্তাবণা তৈরিতে সহযোগিতা করেছেন এবং তথ্যগত সহযোগিতা করেছেন পরিকল্পনা বিভাগে কর্মরত বিআইপির মাননীয় সদস্য পরিকল্পনাবিদ মোহাম্মদ ইলিয়াস উদ্দিন।

এ গবেষণা কার্যক্রম শুরুর মধ্য দিয়েই বিআইপি এবং পরিকল্পনা বিভাগের সামাজিকবিজ্ঞান গবেষণা পরিষদ এর মধ্য সুদূরপ্রসারী যোগাযোগের সূচনা হলো।