Announcement

28 Mar 2022

ইমারত/স্থাপনা নক্সা অনুমোদন ও ভবনের গুনগত মান নিশ্চিত করন’ সংশ্লিষ্ট কমিটিতে বি.আই.পি.-র প্রতিনিধি মনোনয়ন

প্রিয় পরিকল্পনাবিদ,

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এর পক্ষ থেকে সালাম ও শুভেচ্ছা জানাই।

আপনি নিশ্চয় অবহিত আছেন, ২০১৭ সালে ইমারতের গুণগত মান নিশ্চিতকল্পে স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা মোতাবেক পৌরসভা, সিটি কর্পোরেশন এবং উপজেলা পর্যায়ে ‘ইমারত/স্থাপনা নক্সা অনুমোদন ও ভবনের গুনগত মান নিশ্চিতকরণ’ সংশ্লিষ্ট কমিটি গঠন করা হয়েছে। বি.আই.পি. এর পক্ষ থেকে উক্ত কমিটিগুলোতে পরিকল্পনাবিদ হিসেবে প্রতিনিধিত্ব করার জন্য মনোনয়ন দেয়া হয়েছে।

পৌরসভা পর্যায়ে ২০১৭ সালে যে ৩১৪ টি পৌরসভার জন্য ১৪৪ জন পরিকল্পনাবিদকে বি.আই.পি. প্রতিনিধি হিসেবে মনোনীত করা হয়েছে, তন্মধ্যে ১৪৮টি পৌরসভায় মনোনীত পরিকল্পনাবিদগণ বিভিন্ন কারণে সংশ্লিষ্ট কমিটির সদস্য হিসেবে প্রতিনিধিত্ব করতে অপারগতা জানিয়েছেন। উপরোক্ত বাস্তবতায়, পৌরসভা পর্যায়ে ‘ইমারত/স্থাপনা নক্সা অনুমোদন ও ভবনের গুনগত মান নিশ্চিতকরণ’ কমিটিগুলোতে বি.আই.পি. প্রতিনিধি তালিকা সংশোধন করার উদ্যোগ নেয়া হয়েছে। 

এমতাবস্থায়, ১৪৮টি পৌরসভার বিসি কমিটিতে (তালিকা সংযুক্ত) পরিকল্পনাবিদ হিসেবে বি.আই.পি. এর প্রতিনিধি হিসেবে মনোনীত হতে আগ্রহী হলে নিম্নোক্ত শর্তাদি পূরণ সাপেক্ষ প্রদত্ত গুগল ফর্মে ১৫ এপ্রিল ২০২২ তারিখের মধ্যে প্রয়োজনীয় তথ্য প্রদানের জন্য আপনাকে আন্তরিক অনুরোধ জানাচ্ছি।

শর্তসমূহঃ
১। এই ১৪৮ টি পৌরসভার বাইরে অন্য কোন পৌরসভার বিসি কমিটিতে বি.আই.পি. প্রতিনিধিত্ব করলে তিনি মনোনয়নের যোগ্য হিসেবে বিবেচিত হবেননা।
২। আবেদনকারীর বি.আই.পি.-র সদস্য ফি (বাৎসরিক সাবস্ক্রিপশন) ২০২২ সাল পর্যন্ত হালনাগাদ থাকতে হবে।
৩। ইমারত নির্মান আইন, বিধিমালা, কোড ও সংশ্লিষ্ট আইন, বিধিমালা জানতে হবে এবং এ বিষয়ে বি.আই.পি.কর্তৃক আয়োজিত প্রশিক্ষণ/কোর্সে অংশগ্রহণ করতে হবে। 
৪। বিসি কমিটির সদস্য মনোনয়নে বি.আই.পি. কর্তৃক গৃহীত যেকোন সিদ্ধান্ত মেনে চলতে হবে। 
৫। বি.আই.পি. পৌরসভায় বিসি কমিটিতে মনোনীত পরিকল্পনাবিদের সদস্যপদের মেয়াদ বৃদ্ধি কিংবা বাতিল করতে পারবে।
৬। পৌরসভার বিসি কমিটিতে সদস্য হিসেবে পরিকল্পনাবিদের বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে সংশ্লিষ্ট আইন ও বিধি অনুযায়ী বি.আই.পি. ব্যবস্থা গ্রহণ করবে।

গুগল ফর্মের লিঙ্কঃ ইমারত নির্মাণ কমিটিতে বি.আই.পি. প্রতিনিধি নিবন্ধন ফর্ম।

আপনার সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ।

শুভেচ্ছাসহ,


পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান
সাধারন সম্পাদক
বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.)

সংযুক্তিঃ

১। ১৪৮টি পৌরসভার তালিকা।